টিকটক লাইকি ফ্রী ফায়ার পাবজি বন্ধ করার জন্য আইনি নোটিশ

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছার বাংলাদেশে তথা অনলাইন প্লাটফর্ম থেকে লাইকি, টিকটক, ভিগো লাইভ, পাবজি, ফ্রি ফায়ার গেম, এদের মত সকল প্রকার অনলাইন গেম ও অ্যাপ খুব দ্রুত বন্ধ করার জন্য আইনি নোটিশ পাঠিয়েছেন।

আজ ১৯ জুন ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব এবং পুলিশের আইজি বরাবর গনমানুষের জনস্বার্থে মানবাধিকার সংগঠন ল এন্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষ থেকে উক্ত গেম ও অ্যাপ গুলোর বিভিন্না ক্ষতিকারক দিক তুলে ধরা হয়েছে।

নোটিশ পাওয়া সংশ্লিষ্ট অফিসকে ৪৮ ঘন্টা সময় বেধে দেয়া হয়েছে এই বিষয়ে যথাযথ ব্যাবস্থা নিয়ে ল এন্ড লাইফ ফাউন্ডেশনকে জানানোর জন্য। নয়তো এই বিষয় নিয়ে হাইকোর্টের দ্বারস্ত হয়ে রিট দায়ের সহ আইনি পদক্ষেপ নেয়া হবে বলে নোটিশে জানানো হয়েছে,

উক্ত এপস গেমস বন্ধের জন্য দেয়া নোটিশে উল্লেখ করা হয় পাবজি এবং ফ্রি ফায়ার একটি ভয়াবাহ নেশার মত, অনলাইন গেমের উপরে বাংলাদেশের উঠতি বয়সের যুব সমাজ এবং শিশু-কিশোররা এতটা আসক্ত হয়ে পড়েছে যার কারনে সামাজিক মূল্যবোধ, শিক্ষা-সংস্কৃতি নষ্ট হয়ে যাচ্ছে, ভবিষ্যৎ প্রজন্মের উপরে মেধাহীনতার প্রভাব পরবে।

অন্যদিকে একদল টিকটকার লাইকি ভিডিও বা গেমস খেলার প্রভাবে অনৈতিক কাজও করে বসছেন বলে দেখা গেছে। এসবের প্রভাবে কিশোর গ্যাং সহ এক ধরনের আলাদা কালচার তৈরি হচ্ছে যা সামাজিক অবক্ষয়ের কারন হতে পারে বলে তারা আশা করেন।

বাংলাদেশ থেকে অর্থ বা মানাব পাচরের মত কর্মকাণ্ড ঘটছে যা দেশের আইন-শৃঙ্খলা বা জনস্বার্থের পরিপন্থী।
এছাড়া অপ্রাপ্তবয়স্ক শিশুরা মোবাইল ট্যাব পিসি ভিত্তিক বিভিন্ন অনলাইন বা অফলাইন গেমসে আসক্ত হয়ে যাচ্ছে বিষয়টি বেশ স্পর্শকাতর হওয়ায় কারনে মনিটরিং করার লক্ষে টিম গঠন করা জরুরী।

আইনি নোটিশে উক্ত বিষয় গুলি জানান দিয়ে বিবাদীদের অনুরোধ করা হয়েছে অনলাইন প্লাটফর্ম থেকে পাবজি গেম ফ্রি ফায়ার গেম এবং টিকটক, লাইকি, বিগো লাইভের মত যুবক শিশুদের জন্য ক্ষতিকারক অ্যাপস গুলি অনিবিলম্বে মুছে দিয়ে সকল লিংক বন্ধ করার জন্য।

সেই সাথে শিশুদের উপযোগী যেসকল গেমস রয়েছে সেসব গেমসের জন্য আবেদন করার জন্য একটি একটি মনিটরিং ও সুপারিশ কমিটি গঠন করার জন্য অনুরোধ করা হয়েছে উক্ত নোটিশে।

About admin

Check Also

ব্যারিস্টার সুমনকে যুবলীগের পদ থেকে সাময়িক অব্যাহতি

বিভিন্ন সময়ে নিজ এলাকার কিংবা রাস্তা খাল সহ নানান সমস্যা নিয়ে ফেসবুক লাইভে এসে আলোচনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *