এসইও কি?

এসইও কি?

  • Post author:
  • Post category:Seo
  • Post comments:0 Comments

এসইও কি?
এসইও এর অর্থ অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন, যা জৈব অনুসন্ধান ইঞ্জিন ফলাফলের মাধ্যমে আপনার ওয়েবসাইটে ট্র্যাফিকের পরিমাণ এবং গুণমান বাড়ানোর অভ্যাস।

এসইও মধ্যে কি যায়?
এসইওর আসল অর্থ বুঝতে, আসুন সেই সংজ্ঞাটি ভেঙে অংশগুলি দেখুন:

ট্র্যাফিকের গুণমান। আপনি বিশ্বের সমস্ত দর্শকদের আকর্ষণ করতে পারেন, তবে যদি তারা আপনার সাইটে আসেন কারণ গুগল তাদের বলে যে আপনি অ্যাপল বিক্রি করার সময় যদি আপনি কৃষক হন তবে এটি মানের ট্র্যাফিক নয়। পরিবর্তে আপনি আপনার দেওয়া পণ্যগুলিতে প্রকৃত আগ্রহী এমন দর্শকদের আকর্ষণ করতে চান।
ট্র্যাফিকের পরিমাণ। একবার আপনি সেই অনুসন্ধান ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলি (SERPs) থেকে সঠিক লোকেরা ক্লিক করার পরে আরও ট্র্যাফিক আরও ভাল।
জৈব ফলাফল। বিজ্ঞাপনগুলি অনেকগুলি এসইআরপি-র একটি উল্লেখযোগ্য অংশ তৈরি করে। জৈব ট্রাফিক এমন কোনও ট্র্যাফিক যা আপনাকে দিতে হবে না।

এসইও কীভাবে কাজ করে
আপনি কোনও ওয়েবসাইট অনুসন্ধান হিসাবে কোনও বাক্স এবং গুগল, ইয়াহু !, বিং, বা আপনি যে কোনও সার্চ ইঞ্জিন ব্যবহার করছেন যা ওয়েব পৃষ্ঠাগুলির লিংকের দীর্ঘ তালিকা দিয়ে জাদুকরভাবে জবাব দিচ্ছে এমন কোনও ওয়েবসাইট অনুসন্ধান হিসাবে আপনি ভাবতে পারেন that সম্ভাব্য আপনার প্রশ্নের উত্তর দিতে পারে।

সেটা সত্য. কিন্তু আপনি কি লিঙ্কগুলির সেই যাদুকরী তালিকার পিছনে কি তা বিবেচনা করতে কখনও থামেছেন?

এটি কীভাবে কাজ করে তা এখানে: গুগল (বা আপনি যে কোনও সার্চ ইঞ্জিন ব্যবহার করছেন) এর একটি ক্রল রয়েছে যা বের হয়ে যায় এবং ইন্টারনেটে তারা খুঁজে পেতে পারে এমন সমস্ত সামগ্রী সম্পর্কে তথ্য সংগ্রহ করে। ক্রলাররা সূচি তৈরির জন্য এই সমস্ত 1 ও 0 টি অনুসন্ধান ইঞ্জিনে ফিরিয়ে আনেন। তারপরে সেই সূচিটি এমন একটি অ্যালগরিদমের মাধ্যমে খাওয়ানো হয় যা আপনার ক্যোয়ারীর সাথে সেই সমস্ত ডেটা মেলাতে চেষ্টা করে।

অনেকগুলি কারণ রয়েছে যা অনুসন্ধান ইঞ্জিনের অ্যালগরিদমে যায় এবং এখানে বিশেষজ্ঞদের একদল কীভাবে তাদের গুরুত্বকে স্থান দিয়েছে:

এসইও এর সমস্ত এসই (সার্চ ইঞ্জিন)।

এসইও-র part অপ্টিমাইজেশান O এর অংশটি যেখানে সেই সমস্ত লিখিত বিষয়বস্তু লিখছেন এবং তাদের সাইটগুলিতে রেখেছেন তারা সেই সামগ্রীটি এবং সেই সাইটগুলিকে আপ্লুত করছে যাতে অনুসন্ধান ইঞ্জিনগুলি তারা কী দেখছে তা বুঝতে সক্ষম হবে এবং যে ব্যবহারকারীরা এসেছেন অনুসন্ধানের মাধ্যমে তারা যা দেখে তা পছন্দ করবে।

অপ্টিমাইজেশন অনেক ফর্ম নিতে পারে। এটি শিরোনাম ট্যাগ এবং মেটা বিবরণ উভয় তথ্যবহুল এবং আপনার গর্বিত পৃষ্ঠাগুলিতে অভ্যন্তরীণ লিঙ্কগুলি নির্দেশ করার জন্য সঠিক দৈর্ঘ্য তা নিশ্চিত করা থেকে শুরু করে সবকিছু।

শেখা হচ্ছে এসইও
আমাদের সাইটের এই বিভাগটি এসইও সম্পর্কে আপনার যে কোনও কিছু শিখতে সহায়তা করার জন্য এখানে। আপনি যদি বিষয়টিতে সম্পূর্ণ নতুন হন তবে একেবারে শুরুতে শুরু করুন এবং এসইওতে বিগনার গাইডটি পড়ুন। আপনার যদি কোনও নির্দিষ্ট বিষয়ে পরামর্শের প্রয়োজন হয় তবে আপনার যেখানে উপযুক্ত উপযুক্ত খনন করুন।

এসইও-বান্ধব সাইট তৈরি করা
একবার আপনি সেই এসইও হাঁটাচলা শুরু করার জন্য প্রস্তুত হয়ে গেলে, এখন একেবারে নতুন বা কোনও পুরানো আপনার উন্নতি করা হোক এমন কোনও সাইটে এসইও কৌশলগুলি প্রয়োগ করার সময় এসেছে।

এই পৃষ্ঠাগুলি আপনাকে এসইও-বান্ধব ডোমেন নাম নির্বাচন থেকে শুরু করে অভ্যন্তরীণ লিঙ্কগুলির সেরা অনুশীলন পর্যন্ত সমস্ত কিছু দিয়ে শুরু করতে সহায়তা করবে।

সামগ্রী এবং সম্পর্কিত মার্কআপ
আপনার বিষয়বস্তু না হওয়া পর্যন্ত কোনও সাইট সত্যই কোনও সাইট নয়। তবে সামগ্রীর জন্য এসইওতে যথেষ্ট নির্দিষ্ট ভেরিয়েবল রয়েছে যা আমরা এটিকে তার নিজস্ব বিভাগ দিয়েছি। কীওয়ার্ড গবেষণা, কীভাবে এসইও-বান্ধব অনুলিপি লিখতে হয় এবং কীভাবে মার্কআপ যা অনুসন্ধান ইঞ্জিনগুলিকে আপনার বিষয়বস্তু সম্পর্কে সত্য তা কী তা বোঝার জন্য আপনাকে কীভাবে আগ্রহী তা যদি এখানে শুরু করুন।

সাইটে বিষয়গুলি
আপনি ইতিমধ্যে বিষয়বস্তু এবং সম্পর্কিত মার্কআপে ডেলিং করে সাইটে বিষয়গুলি সম্পর্কে অনেক কিছু শিখে ফেলেছেন। এখন এটি রোবটস.টি.এস.টি.টি. সম্পর্কিত তথ্য সহ প্রযুক্তিগত হওয়ার সময় এসেছে।

লিঙ্ক সম্পর্কিত বিষয়
অ্যাঙ্কর পাঠ্য থেকে পুনঃনির্দেশের লিঙ্কগুলি সম্পর্কে আপনার যা যা প্রয়োজন তা জানতে গভীরভাবে খোঁজ করুন। কখন এবং কখন ব্যবহার করতে হবে এবং অতিথি ব্লগিংটি আসলে মারা গেছে কিনা তা বোঝার জন্য এই সিরিজের পৃষ্ঠাগুলি পড়ুন। যদি আপনি জিনিসগুলির লিংক বিল্ডিংয়ের পাশের অংশে (লিঙ্ক উপার্জন করে আপনার সাইটে র‌্যাঙ্কিংয়ের উন্নতি করার জন্য কাজ করছেন) থেকে থাকেন তবে সরাসরি লিঙ্ক বিল্ডিংয়ের বিগনিয়ার গাইড এ যান।

অন্যান্য অপ্টিমাইজেশন
অভিনন্দন! আপনি দৈনিক এসইওর ইন এবং আউটসকে দক্ষতা অর্জন করেছেন এবং এখন কয়েকটি উন্নত বিষয়ের জন্য প্রস্তুত। রূপান্তর হার অপ্টিমাইজেশন (সিআরও) এর সাথে রূপান্তরিত সমস্ত ট্র্যাফিকের সহজতম সময় রয়েছে তা নিশ্চিত করুন, তারপরে স্থানীয় এসইওর সাথে মাইক্রো স্তরে যান বা সেই সাইটটি আন্তর্জাতিক এসইও দিয়ে বিশ্বব্যাপী নিয়ে যান।

এসইও এর বিবর্তন
অনুসন্ধান ইঞ্জিন অ্যালগোরিদম ঘন ঘন পরিবর্তিত হয় এবং এসইও কৌশলগুলি এই পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে বিকশিত হয়। সুতরাং যদি কেউ আপনাকে এসইও পরামর্শ দিচ্ছেন যা বেশ সঠিক মনে হয় না, তবে নির্দিষ্ট বিষয় পৃষ্ঠাটি দিয়ে চেক ইন করুন।

এসইও আরও প্রযুক্তিগত চেহারা জন্য, র্যান্ড ফিশকিন থেকে এই সংক্ষিপ্ত ভিডিওটি দেখুন।

এগিয়ে যান এবং এসইও…

Leave a Reply