২০১৯ সালের বিবিএ অনার্স দ্বিতীয় বর্ষের ৩য় সেমিস্টার পরীক্ষার ফরম পূরণ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের বিবিএ অনার্স (প্রফেশনাল) দ্বিতীয় বর্ষ ৩য় সেমিস্টার পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। বিবিএ অনার্স (প্রফেশনাল) ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বিজ্ঞপ্তি ২০১৯।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিবিএ পাঠদানকারী কলেজ প্রতিষ্ঠান সমূহের অধ্যক্ষ/পৰিচালক ও সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে, ২০১৯ সালের বিবিএ (প্রফেশনাল) দ্বিতীয় বর্ষ ৩য় সেমিস্টার পরীক্ষার ফরম পূরণ নিম্নবর্ণিত তারিখ অনুযায়ী Online-এ সম্পন্ন করা হবে।

পরীক্ষার বিস্তারিত সময়সূচী পরবর্তীতে প্রকাশ করা হবে। উক্ত পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের বিবরণী ফরম ও ফি জমাদানের তারিখ, নিয়মাবলী ও শর্তাবলী নিমে প্রদত্ত হলো :

পরীক্ষার্থীর ডাটা এন্ট্রি, নিশ্চয়ন, বিবরণী ফরম পূরণ ও জমা করার তারিখ:

পরীক্ষার্থী কর্তৃক অনলাইনে ফরম পূরণের আবেদন করার তারিখঃ ২৬/০৮/২০১৯ হতে ০৫/০৯/২০১৯ পর্যন্ত

পরীক্ষার্থী কর্তৃক প্রিন্টকৃত আবেদন ফরম কলেজে জমা দেয়ার শেষ তারিখঃ ০৫/৯/২০১৯

পরীক্ষার্থীর ডাটা নিশ্চয়ন করার তারিখ (কলেজ কর্তৃক): ০৭/০৯/২০১৯ পর্যন্ত ডাটা নিশ্চয়ন করা যাবে

পরীক্ষার ফি (পরীক্ষার্থী প্রতি)

  • নিয়মিত/অনিয়মিত/ মানোন্নয়ন পরীক্ষার্থী: ২,০০০/-
  • কেন্দ্র ফি: ৫ ৫০০/-

বিঃদ্রঃ নির্ধারিত সময়ের মধ্যে সকল শিক্ষার্থীদের ফরম পূরণ করতে হবে এবং এর পরে কোন আবেদনই গৃহীত হবে না বা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করা যাবে না।

পরীক্ষায় যারা অংশগ্রহণ করতে পারবে :

উক্ত শিক্ষা বর্ষের বাইরে কেউ ফরম পূরণ করতে পারবে না।

পূর্বে ৩য় সেমিস্টার পরীক্ষায় অংশগ্রহণ না করে থাকলে কেউ ফরম পূরণ করতে পারবে না।

২০১৮ সালের পরীক্ষায় ‘C’ গ্রেড ‘D’ গ্রেড এবং ‘F’ গ্রেড প্রাপ্ত পরীক্ষার্থীদের এবারই মানােন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে এবং একবারের বেশি মানােন্নয়ন পরীক্ষা দিতে পারবে না। তবে অনুপস্থিত (NA) বা অকৃতকার্য (‘F’ গ্রেড প্রাপ্ত) পরীক্ষার্থীরা সর্বোচ্চ ০২ বার মানােন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

২০১৭ সালের পরীক্ষায় অনুপস্থিত (NA) বা অকৃতকার্য (‘F’ গ্রেড প্রাপ্ত) পরীক্ষার্থী ব্যতিত অন্য কেউ অংশগ্রহণ করতে পারবে না। পরবর্তীতে তাদের আর কোন মানােন্নয়ন পরীক্ষার সুযােগ থাকবে না।

পরীক্ষা পদ্ধতি ও পাঠ্যসূচী : জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত বিবিএ কোর্সের সংশােধিত রেগুলেশন এবং পাঠ্যসূচী অনুযায়ী উপরিউক্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনলাইনে আবেদন ফরম পূরণ (শিক্ষার্থীদের জন্য)

আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nubd.info/bbaprof) Online form Fill-up এ গিয়ে Apply to online form Fill-up (For Student) লিংকে ক্লিক করে নিজের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ও ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে, অনলাইন থেকে একটি পূরণকৃত অবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে. পূরণকৃত ফরমটিতে পরীক্ষার্থীর বিষয় কোড এবং ফি উল্লেখ থাকবে।

প্রত্যেক শিক্ষার্থীদের সম্প্রতি তােলা ০২ (দুই) কপি পাসপাের্ট সাইজের ছবি (অব্যক্ষ কর্তৃক সত্যায়িত) আবেদন ফরমের নির্ধারিত স্থানে আইকা গাম দ্বারা আটকিয়ে দিতে হবে।

ফি সহ প্রিন্টকৃত আবেদন ফরমে দুইটি অংশ থাকবে। উভয় অংশে অধ্যক্ষ স্বাক্ষর করার পর উপরের অংশ পরীক্ষার্থী সংরক্ষণ করবে এবং নিচের অংশটি আবেদকারী স্বাক্ষর করে কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে অবশ্যই জমা দিতে হবে।

যদি কোন বৈধ পরীক্ষার্থীর ডাটা সরবরাহ করা না হয়ে থাকে তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে ২৮/০৮/২০১৯ তারিখের মধ্যে সরাসরি জানাতে হবে।

২০১৯ সালের বিবিএ অনার্স (প্রফেশনাল) দ্বিতীয় বর্ষ ৩য় সেমিস্টার পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *